আষাঢ়ের বৃষ্টিতে বর্ষার আগমন ধ্বনি

বগুড়া নিউজলাইভ ডটকম: রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে সকাল থেকে থেমে থেমে বৃষ্টি হচ্ছে।মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। ফলে বেড়ে গেছে ভারী বর্ষণের প্রবণতা।আষাঢ়ের এই বৃষ্টি জানান দিচ্ছে, বর্ষা এসে গেছে। এদিকে আবহাওয়ার পূর্বাভাসে জানা গেছে, ঢাকা ও এর পার্শ্ববর্তী এলাকার সারাদিন আকাশ মেঘলা থাকবে। হতে পারে বজ্রসহ বৃষ্টি এবং দেশের বেশিরভাগ এলাকায় এই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফলে নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
আবহাওয়া অফিস বলছে, চট্টগ্রাম বিভাগে অতিভারী বর্ষণের প্রভাবে পাহাড় ধসের শঙ্কা রয়েছে। এছাড়া সাগর প্রবল উত্তাল থাকায় সমুদ্রবন্দরগুলোতে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।
বুধবার (১৭ জুন) আবহাওয়া অধিদফতরের পূর্ভাবাসে এমন তথ্য বলা হয়েছে। সংস্থাটির ওয়েবসাইটে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।
পূর্বাভাসে আরও বলা হয়, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এছাড়া আগামী ২ দিন বৃষ্টি বা বৃষ্টিসহ বজ্রপাত অব্যাহত থাকতে পারে। আগামী ৫ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে। ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার আকাশ আংশিক মেঘলা থেকে মেঘলা থাকতে পারে। এলাকাটিতে বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দেশের বিভিন্ন এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
এদিকে আবহাওয়া অধিদফতর বলছে, আজকের সর্বোচ্চ তাপমাত্রা ৩২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ম ২৮ ডিগ্রি সেলসিয়াস। সকালে বাতাসের আদ্রতা ছিল ৮৮ শতাংশ, বিকেলে তা কমে দাঁড়াবে ৭৭ শতাংশ।অতীতে ভারী বর্ষণের কারণে চট্টগ্রাম অঞ্চলে পাহাড় ধসের ফলে প্রাণহানির নজির রয়েছে।অন্যদিকে রাজধানীসহ ঢাকা বিভাগে থেমে থেমে বৃষ্টিপাত হবে।
আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, সারাদেশেই বৃষ্টিপাত হচ্ছে। এটা আরো বাড়বে। ভারী থেকে অতিভারী বর্ষণ হবে চট্টগ্রাম ও সিলেট বিভাগে। ঢাকাতেও বর্ষণ বাড়বে। তবে থেমে বৃষ্টিপাত হবে। এই প্রবণতা থাকবে আগামী দুই থেকে তিনদিন।
আবহাওয়া অধিদফতর এক পূর্বাভাসে জানিয়েছে, মৌসুমি বায়ুর অক্ষ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।এ অবস্থায় বৃহস্পতিবার সকাল নাগাদ খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারীথেকে অতি ভারী বর্ষণ হতে পারে।এসময় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। ঢাকায় দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের একটানা গতিবেগ থাকতে পারে ১০ থোকে ১৫ কিমি।
অন্যদিকে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হচ্ছে। ফলে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ (তিন) নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এ অবস্থায় উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ করতে বলা হয়েছে।

error

Share this news to your community