বিএনপি’র উপজেলা কমিটি গঠন নিয়ে অভ্যন্তরীন বিরোধ তুঙ্গে

ষ্টাফ রিপোর্টারঃ বগুড়ার সারিয়াকান্দি বিএনপি’র উপজেলা কমিটি গঠন নিয়ে অভ্যন্তরীন বিরোধ তুঙ্গে। পদবঞ্চিতদের বিদ্রোহ ও ক্ষোভ । পদ বাণিজ্যের মাধ্যমে পকেট কমিটি গঠনের অভিযোগ। পদবঞ্চিত ও তাদের কর্মী সর্মথকদের মধ্যে এনিয়ে ক্ষোভ প্রকট আকার ধারণ করেছে।

বিলুপ্ত ও সাবেক কমিটির নেতৃবৃন্দ ঘোষিত আহবায়ক কমিটিকে বিএনপি’র এক সাবেক এমপি’র লিমিটেড কোম্পানী পরিণত করা হয়েছে বলে উল্লেখ করে ক্ষোভ প্রকাশ করেছেন। পদবঞ্চিত ও ক্ষুব্ধ নেতা কর্মীরা কমিটিতে স্থান পাওয়াদের বিরুদ্ধে নানা অভিযোগ করে এটিকে পকেট কমিটি বানিজ্যের মাধ্যমে করা হয়েছে। এসব অভিযোগ বেরিয়ে এসেছে ক্ষুব্ধ নেতা কর্মীদের সংবাদ সন্মেলনে।

এছাড়া এক আওয়ামী লীগ কর্মীও কমিটিতে স্থান পেয়েছে বলে তারা অভিযোগ করেন।সারিয়াকান্দি উপজেলা বিএনপি’র আহবায়ক কমিটি গঠন নিয়ে নানা তালবাহান করা হয়েছিলো বলে উল্লেখ করে করে বিক্ষুদ্ধরা জানিয়েছেন, কমিটি গঠনের আগে অক্টোবর মাসে বিএনপি বগুড়া জেলা বিএনপি’র আহবায়ক কমিটি সারিয়াকান্দি উপজেলা কমিটি সঠিক ভাবে গঠনের জন্য সিনিয়র নেতৃবৃন্দদের নিকট থেকে ৫টি কমিটি জমা নেয়।

উপজেলা কমিটির সাবেক সভাপতি মাসুদুর রহমান মন্ডল হিরু, বিএনপি নেতা ডা. শাহ মোঃ শাজাহান আলী, এ্যাডভোকেট নুরে আজম বাবু, সুজাউদ্দৌলা সঞ্জু ও আহসানুল তৈয়ব জাকিরের নিকট থেকে ওই ৫টি কমিটি নেয়া হয়েছিলো বলে সংবাদ সন্মেলনে জানান হয়।

তবে ১০ অক্টোবর কমিটি ঘোষণার পর দেখা যায় এই কমিটিতে বিএনপি’র নিবেদিত ও ত্যাগী নেতাদের বাদ দিয়ে সারিয়াকান্দি-সোনাতলার সাবেক এমপি কাজী রফিকুল ইসলামের অনুসারীদের একক ভাবে স্থান দিয়ে পকেট কমিটি গঠন করা হয়েছে। এমনকি বিলুপ্ত ও সাবেক কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকদেরও কমিটিতে রাখা হয়নি। উপজেলা কমিটির সাবেক সাধারণ সম্পাদক নুরে আজম বাবু ও লুৎফার হায়দার রুমি সহ অন্যান্য নেতৃবৃন্দ অভিযোগ করেন, কমিটিতে স্থান পাওয়ার জন্য অনৈতিকতার আশ্রয় নিয়ে পদ বাণিজ্য করা হয়েছে।

বিক্ষুদ্ধ অভিযোগকারীরা জানিয়েছেন, ৪১ সদস্য বিশিষ্ট উপজেলা বিএনপি’র আহবায়ক কমিটির আহবায়ক আবুল কাশেম সারিয়াকান্দিতে থাকেন না, তার বাড়ি বগুড়া সদরের ২০ নং ওয়ার্ডে। যুগ্ম আহবায়ক নুরুল ইসলামের স্থায়ী বাড়ি ধুনট উপজেলায়। উপজেলা আহবায়ক কমিটির সদস্য আবার বগুড়া পৌরসভা কমিটির সদস্য বলে তুলে ধরা হয়। পদবঞ্চিত নেতাকর্মীদের পক্ষ থেকে দুর্বল আহবায়ক কমিটি গঠনের প্রতিবাদে সংবাদ সন্মেলনে বলা হয়, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নামে পদ বাণিজ্যের মাধ্যমে উপজেলা আহবায়ক কমিটি গঠন করেছে বলে অভিযোগ করা হয়।

পদবঞ্চিতরা বলেন, বিষয়টির সত্যতা নিয়ে তারা তারেক রহমানের সঙ্গে যোগাযোগও করতে পারছেন না। ক্ষুব্ধ নেতারা জানান, একতরফা কমিটি গঠনের ব্যাপারে জেলা বিএনপি’র আহবায়ক গোলাম মোহাম্মাদ সিরাজের সঙ্গে যোগযোগ করা হলে তিনি বিষয়টি নিয়ে জেলা বিএনপি’র যুগ্ম আহবায়কের সঙ্গে কথা বলতে বলেন।

আর যুগ্ম আহবায়ক বঞ্চিতদের জানিয়েছেন, ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে অবগত করেই কমিটি গঠন করা হয়। জেলা বিএনপি’র আহবায়ক বগুড়া সদর আসনের এমপি বগুড়ায় না থাকায় তার সঙ্গে সরাসরি কথা বলাও সম্ভব হয় না বলে অভিযোগ করা হয়।

ত্যাগী নেতাদের বাদ দিয়ে কমিটি গঠনের বিষয়টি কেন্দ্রীয় নেতৃত্বকে জানান হলেও কোন লাভ হয়নি বলে বিক্ষুদ্ধরা শনিবার সংবাদ সন্মেলনে জানান।

error

Share this news to your community