বগুড়া খ্রীষ্টিয় মন্ডলীর প্রাক বড়দিন পালন

স্টাফ রিপোর্টার, বগুড়া নিউজলাইভ ডটকমঃ বগুড়া খ্রীষ্টিয় মন্ডলী বুধবার গোহাইল রোডস্থ উপাসনালয় চত্বরে যথাযথ মর্যাদায় প্রাক বড়দিন পালন করে। এ উপলক্ষে কেক কর্তন, ধর্মীয় সংগীত পরিবেশন, ও ধর্মীয় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ধর্মীয় আলোচনা সভায় বগুড়া খ্রীষ্টিয় মন্ডলীর সভাপতি রবার্ট রবিন মারান্ডীর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন বগুড়া পৌরসভার প্যানেল চেয়ারম্যান ও ৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আলহাজ শেখ।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বঙ্গবন্ধু তার জীবদ্দশায় বারবার বলেছেন ‘ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়।’ ধর্ম নিরপেক্ষতার অর্থ হচ্ছে প্রতিটি ধর্মীয় সম্প্রদায়ের অনুসারীরা স্বাধীনভাবে, নির্বিঘেœ ও নিরাপদে এদেশে ধর্ম পালন করতে পারবে। এর মাধ্যমে ধর্মীয় সম্প্রীতি ও নৈতিকতা তথা অন্য ধর্মের প্রতি শ্রদ্ধা, মানবিকতা ও সহনশীলতার ওপর গুরুত্ব পাবে। বাঙালির ঐতিহ্যের সাথে ধর্মীয় সংস্কৃতি মিলে আছে। প্রত্যেক ধর্মের প্রতি শ্রদ্ধা থাকা উচিৎ।
তিনি আরো বলেন, আমাদের নবী করিম (সা.) বলেছেন, অন্য ধর্মের প্রতি সহনশীল হতে। তিনি এই শিক্ষা দিয়েছেন। আমাদের কোরআন শরিফে বলা হয়েছে, ইসলাম শান্তির ধর্ম। ইসলাম সব ধর্মের মর্যাদা দেয়। কোরআন শরিফে আছে “লাকুম দিনুকুম ওয়ালিয়াদিন” অর্থাৎ যার যার ধর্ম সে সে পালন করবে। যার যার মতামত সে সে প্রকাশ করবে। এটাতে প্রকৃতপক্ষে ধর্মনিরপেক্ষতাই আসে।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বামমা নেতা আবু তালেব উজ্জ্বল, জাকিরুল ইসলাম আপেল, ইয়াসিন মক্কী, বগুড়া খ্রীষ্টিয় মন্ডলীর সহ-সভাপতি সৌরভ বিশ্বাস, সম্পাদক আশের মাইকেল বেসরা, পরিচারিকা ডা. রিটা মন্ডল।
প্রাক বড় দিনের তাৎপর্য বিশ্লেষন করেন পালক গিলবার্ট মৃধা। অনুষ্ঠানটি পরিচালনা করেন পরিচারক টোনাম সরকার ও তাকে সহযোগিতা করেন সান্ডেস্কুল সুপার মার্গারেট বন্দনা জুঁই।
শান্তা ক্লোজকে সাথে নিয়ে প্রধান অতিথি ও অন্যান্য অতিথিবৃন্দ প্রাক বড় দিনের কেক কাটেন। এছাড়া সান্ডেস্কুলের ফলাফল ঘোষনা ও তাদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
ক্যাপশনঃ গতকাল বুধবার বগুড়া খ্রীষ্টিয় মন্ডলীর উপাসনালয় চত্বরে প্রাক বড়দিন অনুষ্ঠানের কেক কাটেন বগুড়া পৌরসভার প্যানেল চেয়ারম্যান ও ৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আলহাজ শেখ।

error

Share this news to your community