বগুড়ায় রেলের জায়গা থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ

ষ্টাফ রিপোর্টারঃ মঙ্গলবার বগুড়ায় রেলওয়ের জায়গা থেকে বেশ কিছু অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। রেলওয়ের ভুসম্পত্তি বিভাগ সকাল থেকে দুপুর পর্যন্ত এই অভিযান পরিচালনা করে। অভিযানের সময় অবৈধভাবে নির্মিত বেশ কিছু দোকান ভেঙ্গে দেয়া হয়।
রেলের ভু সম্পত্তি বিভাগ জানিয়েছে, রেলের জায়াগায় নির্মিতব্য কল্যান ট্রাস্টের মার্কেট এলাকায় নকশা বর্হিভুত ও অনুমোদন ছাড়া দোকান নির্মান করার কাজ চলছিলো।

ইতোপুর্বে তাদের নোটিশ দেয়া হয়। গত ১৯ নবেম্বর প্রথম দফা অভিযানে সেখানকার কিছু দোকান উচ্ছেদ করা হয়। মঙ্গলবার দ্বিতীয় দফা অভিযানে আরো ৩৭ টি পাকা স্থাপনা উচ্ছেদ করা হয়। এসময় কৃষি মার্কেট সংলগ্ন স্থানেও বেশ কিছু জায়গা অবৈধ দখল মুক্ত করা হয়। এছাড়া প্রধান সড়কের পার্শ্বে বিসমিল্লাহ ফল ভান্ডার নামে একটি দোকানের পিছনের বর্ধিত অংশ ভাঙ্গা হয়। সংশ্লিস্টরা জানিয়েছেন, রেলের শর্ত ভঙ্গ করে লাইসেন্স করা জায়গার বাইরে প্রায় দ্বিগুন রেল ভুমি বিসমিল্লাহ ফল ভান্ডার নামে একটি প্রতিষ্ঠানের দখলে ছিলো। রেলওয়ে কল্যাণ ট্রাস্ট্রের মার্কেটের দোকান নির্মাতা আব্দুল মান্নান জানিয়েছেন, নকশার বাইরে তার কিছু দোকান নির্মান করা হয়েছিলো। রেল কর্তৃপক্ষ দোকানগুলো অপসারণ করছে।

রেলওয়ে ভুসম্পত্তি বিভাগের কর্মকর্তা রেজোয়ানুল হক জানিয়েছেন, নকশা বর্হিভুত ভাবে নির্মান করা ৩৭ টি দোকান উচ্ছেদ করা হয়। এছাড়া বিসমিল্লাহ ফল ভান্ডার নামে একটি প্রতিষ্ঠান অনুমোদনের বাইরে বেশকিছু রেলভুমি দখল করে তাদের স্থাপনা বর্ধিত করায় তা ভেঙ্গে ফেলা হচ্ছে। এদিকে একাধিক সুত্র জানায়, বগুড়ায় রেলওয়ের জায়গায় যে সব অবৈধ স্থাপনা চিহ্নিত করা হয়েছে তা অপসারনে গড়িমসি চলছে।

একটি চক্র ফায়দা লোটার জন্য রেলওয়ের সংশ্লিস্ট বিভাগের কর্মকর্তা কমচারীদের ম্যানেজ করতে নানা কৌশল নিচ্ছেন। ফলে রেলের এই উচ্ছেদ অভিযানে বেদখল হয়ে যাওয়া রেলভুমি সত্যিকার অর্থে উদ্ধার হবে না কি লোক দেখানো তা নিয়ে ইতোমধ্যে নানা প্রশ্ন তৈরী হয়েছে।

error

Share this news to your community