সাড়ে নয় হাজার টাকায় বিক্রি হলো লাখ টাকার পাকুর গাছ

স্টাফ রিপোর্টার বগুড়া নিউজলাইভ ডটকমঃ বগুড়ার শিবগঞ্জে মাত্র সাড়ে নয় হাজার টাকায় বিক্রি হলো লাখ টাকার সরকারি পাকুর গাছ। প্রায় দের দুই’শত বছরের পুরোনো ওই গাছটি টেন্ডারে মাধ্যমে এত কম মূল্যে বিক্রি নিয়ে প্রশ্ন উঠেছে নানা মহলে।
বগুড়ার শিবগঞ্জের মোকামতলা ইউনিয়নের আমজানী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাচীন এ পাকুর গাছটি শনিবার স্থানীয় কাঠ ব্যবসায়ীর দ্বারা কাটা শুরু হয়েছে। গত ২৬ মে ঘূর্ণিঝড়ে উপড়ে পড়ার সাত দিন পর টেন্ডারের মাধ্যমে শতবর্ষী ওই গাছটি ক্রয় করে মোকামতলা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ফজলুর রহমান দুলা সরদারের ছেলে আহসান হাবিব।
এত বিশাল আকারের গাছটির মূল্য কত হতে পারে তা নিয়ে অনুসন্ধান চলে। অনুসন্ধানে গাছটির মূল্য ৮০ হাজার থেকে ১ লক্ষ টাকা হবে এমন বক্তব্য পাওয়া যায় সাধারন মানুষের মুখ থেকে। স্থানীয় কাঠ ব্যবসায়ীরাও দিয়েছেন একই রকম বক্তব্য। কাঠ ব্যবসায়ী আব্দুল হান্নান বলেন, গাছটির মূল্য আনুমানিক ৮০ থেকে ১ লক্ষ টাকা হবে। খর পাকুরের এই গাছটি অনেক পুরাতন হওয়ায় এর কাঠও অনেক ভালো। প্রায় একই রকম বক্তব্য দিয়েছেন,কাঠ ব্যবসায়ী আব্দুল মান্নান ও সাজু।
স্থানীয় মুন্না চৌধুরী বলেন, আমার বাবা দাদার জন্মেরও অনেক আগের গাছ। প্রাচীন এ গাছটির মূল্য কমপক্ষে ৮০ হাজার টাকা হবে বলে আমি মনে করি। মোকামতলা ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রাজা চৌধুরী বলেন, গাছটির বয়স দেড় দুই’শত বছর হবে এবং বিশালাকার এই পাকুর গাছের মূল্য হবে প্রায় ১ লক্ষ টাকা। কিন্তু কি কারনে মাত্র সাড়ে নয় হাজার টাকায় গাছ বিক্রি করা হলো তা আমাদের মনে প্রশ্নের সৃষ্টি করেছে।
শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর কবির বলেন, গত বৃহস্পতিবার টেন্ডারের মাধ্যমে সর্বোচ্চ দর দাতার কাছে গাছটি বিক্রয় করা হয়েছে। বিস্তারিত জানতে উপজেলা প্রশাসনের অফিস সহকারী (নাজির) মাসুদ রানার সাথে কথা বললে তিনি বলেন, টেন্ডারে অংশ নেয়া ছয় জনের মধ্য সর্বোচ্চ দাম বলায় গাছটি অত্র সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতির ছেলে আহসান হাবিবের কাছে সাড়ে নয় হাজার টাকায় বিক্রি করা হয়েছে। এবং গাছ কর্তন করে অপসারণ করার জন্য তিন দিনের সময় বেধে দেয়া হয়েছে সর্বোচ্চ দরদাতা কে।

error

Share this news to your community