রাজশাহীতে ২০২১ সালে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে আলোচনায় যারা

মাসুদ রানা রাব্বানী, রাজশাহী, বগুড়া নিউজলাইভ ডটকমঃ বিদায়ী বছর ২০২১ সালে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছেন রাজশাহীর কয়েকজন। ভাইরাল হয়ে এদের কারও কারও কপালও পুড়েছে।
এমনই একজন রাজশাহীর কাটাখালী পৌরসভার মেয়র আব্বাস আলী। ২২ নভেম্বর রাতে তার ১ মিনিট ৫১ সেকেন্ডের একটি অডিও ক্লিপ ভাইরাল হয়। তাতে মেয়র আব্বাস আলীকে বলতে শোনা যায়- বঙ্গবন্ধুর ম্যুরাল বানালে ‘পাপ হবে’। এই ভিডিও ভাইরাল হওয়ার পর উত্তাল হয়ে উঠে পুরো রাজশাহী। আত্মগোপনে গিয়ে ফেসবুক লাইভে এসে বক্তব্যের ব্যাখ্যা করে ক্ষমা চান তিনি। পরে র‌্যাবের হাতে গ্রেফতার হন রাজধানী ঢাকার একটি আবাসিক হোটেল থেকে। বর্তমানে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন আব্বাস আলী।
ভাইরাল হয়ে কপাল পুড়েছে রাজশাহীর তাহেরপুর পৌর আওয়ামী লীগের ধর্মবিষয়ক সম্পাদক খন্দকার আব্দুর রাজ্জাকেরও। তিনি মোনাজাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের হত্যাকারীদের জান্নাত চেয়ে দল থেকে বহিষ্কার হন।
মহান বিজয় দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ১৬ ডিসেম্বর ১২টা ১ মিনিটে তাহেরপুর পৌর আওয়ামী লীগ পৌরসভার কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করে। পরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার পরিবারের সদস্য, শহীদ জাতীয় চার নেতা এবং মহান মুক্তিযুদ্ধে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত হয়। মোনাজাত পরিচালনা করেন পৌর আওয়ামী লীগের ধর্মবিষয়ক সম্পাদক খন্দকার আব্দুর রাজ্জাক। সেখানেই মুখফসকে জাহান্নামের পরিবর্তে খুনিদের জান্নাত চেয়ে বসেন তিনি। সেই মোনাজাতের ১৬ সেকে-ের ভিডিও ভাইরাল হয় সামাজিক যোগাযোগমাধ্যমে।
গত ৮ জুন রাজশাহীতে অস্ত্রের ভিডিও ভাইরাল হয়। ২৭ সেকেন্ডের ওই ভিডিওটিতে শীতের পোশাক পরা এক যুবক একটি বদ্ধঘরের মধ্যে বসে পিস্তল নাড়াচাড়া করছেন। তার পাশে রয়েছে আরেক যুবক। তাদের মধ্যে বিভিন্ন ধরনের কথাবার্তাও হচ্ছে। পরে অভিযান চালিয়ে অস্ত্রসহ তিন যুবককে আটক করে পুলিশ।
২০২১ সালের জুলাইয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের সারিবদ্ধ মরদেহের ভিডিও ভাইরাল হয়। বলা হয় মরদেহগুলো করোনায় আক্রান্তদের। কিন্তু মরদেহগুলো রাজশাহীর কাটাখালিতে মর্মান্তির সড়ক দূর্ঘটনায় নিহতদের ছিল।
এই বছরের ২৬ মার্চ কাটাখালী থানার সামনে বাস-মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে একই পরিবারের ১৭ জন প্রাণ হারান। পরদিন হাসপাতাল থেকে মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করার সময় ধারণ করা হয়েছিল ভিডিওটি।
গত ২ জুন রাজশাহীর বাগমারার গোয়ালকান্দি ইউনিয়ন পরিষদের সদস্য ও ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুর রহমান সরকারের ফেনসিডিল সেবনের ভিডিও ভাইরাল হয়। আগর আলী নামে একটি ফেসবুক আইডি থেকে ওই ভিডিও পোস্ট করা হয়। ভিডিওতে দেখা যায়, শিকদারী এলাকার মাদক ব্যবসায়ী মাহাবুরের বাড়ির ভেতর বারান্দায় চৌকিতে বসে ফেনসিডিল সেবন করছে মাহাবুর সরকার।
২০২১ সালের ১০ এপ্রিল জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান ওরফে জুয়েল রানার একটি ভিডিও ভাইরাল হয় সামাজিক যোগাযোগমাধ্যমে। তাতে এই ছাত্রলীগ নেতাকে দিনে দুপুরে তানোর পৌর এলাকার প্রদীপ সুপার মার্কেটের একটি দোকান থেকে প্যান্ট চুরি করতে দেখা যায়। পরে স্থানীয় বণিক সমিতির নেতাদের মধ্যস্থতায় প্যান্টের দাম ৩২০ টাকা দিয়ে ছাড়া পান ওই ছাত্রলীগ নেতা।
গত ২৪ জানুয়ারি রাজশাহীতে ভিক্ষার ছলে প্রকাশ্যে নারীদের যৌন হয়রানির ভিডিও ভাইরাল হয় সামাজিক যোগাযোগমাধ্যমে। ৬ মিনিটের ভিডিটিতে সাহেববাজার জিরো পয়েন্ট ও আরডিএ মার্কেট এলাকায় ভিক্ষুকের বেশে নারী, কিশোরী ও শিশুদের যৌন হয়রানি করতে দেখা যায় এক বৃদ্ধকে। পরে ভাইরাল ভিডিওটির সূত্র ধরে এনামুল হক ওরফে বুলু নামে ওই বৃদ্ধকে গ্রেফতার করে বোয়ালিয়া মডেল থানা পুলিশ। পরে তার বিরুদ্ধে মামলা দায়ের করেন ভুক্তভোগীরা।
করোনা মাহামারির ভেতর রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিতে আসা তিন শিশুর ছবি ও ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়। এর মধ্যে ২৬ জুন হঠাৎ শ্বাস নিতে না পারা ২৩ দিন বয়সী শিশু হাফসার মুখে মুখ লাগিয়ে কৃত্রিম শ্বাস দিতে দিতে হাসপাতালে নিতে দেখা যায় এক দম্পতিকে। আরেকটি ছবিতে, করোনা আক্রান্ত ৪৫ দিনের আফরিনকে নিয়ে হাসপাতালের মেঝেতে তার মায়ের অসহায় প্রতীক্ষা দেখা যায়। পরে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়ে যায় দুই শিশু।
করোনা আক্রান্ত বাবার চিকিৎসা করাতে এসে বাবার মরদেহ নিয়ে ফিরতে হয়েছে সাত বছরের শিশু মরিয়মকে। ৫ জুলাই হাসপাতালের জরুরি বিভাগেই মারা যায় তার বাবা মজিবুর রহমান। মরদেহ বাড়ি নেওয়ার উদ্দেশ্যে বোন-ভাগ্নিকে বসিয়ে অ্যাস্বুলেন্সের খোঁজে যান তার মামা আলমগীর।
ওই সময় ডাক আসে কাগজপত্র বুঝে নেওয়ার। নিরুপায় হয়ে একরত্তি মেয়েকে রেখে যান বাবার মরদেহ পাহারায়। শিশু মরিয়ম তখন বাবার মরদেহের পাশে বসে কাঁদছিল। হৃদয় বিদারক এই ঘটনার একটি ভিডিও পরে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। এরপর নওগাঁর পোরশা উপজেলার এই পরিবারটির পাশে দাঁড়ায় জেলা প্রশাসন।

error

Share this news to your community