মার্কিন অভিযানে আইএস প্রধান বাগদাদি নিহত

বগুড়া নিউজ লাইভ ডেস্কঃ মধ্যপ্রাচ্যভিত্তিক আন্তর্জাতিক সন্ত্রাসীগোষ্ঠী ইসলামিক স্টেটের প্রধান নেতা আবু বকর আল বাগদাদির গোপন আস্তানায় অভিযান চালিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন এক শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তা জানিয়েছেন, স্থানীয় সময় শনিবার সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় এলাকায় এই অভিযান পরিচালিত হয়।

সিএনএন বলছে,  মার্কিন অভিযানে সম্ভবত বাগদাদি নিহত হয়েছেন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের করা একটি টুইট বার্তাও সেই ইঙ্গিত দিচ্ছে। এর আগে ট্রাম্প তার টুইট বার্তায় বলেছেন, এইমাত্র বিশাল বড় কিছু একটা ঘটে গেছে। তিনি এ নিয়ে শিগগিরই ঘোষণা দিতে যাচ্ছেন।

হোয়াইট হাউসের ডেপুটি প্রেস সেক্রেটারি হোগান গিডলে শুধু জানিয়েছেন, মার্কিন সময় রোববার সকালে বড় ঘোষণা করতে চলেছেন প্রেসিডেন্ট।

এর আগে প্রেসিডেন্ট ট্রাম্প ইঙ্গিত দিয়েছিলেন। শনিবার রাতে ট্রাম্প টুইটারে লেখেন, এইমাত্র খুব বড় একটা ঘটনা ঘটল। তার পরই এ নিয়ে সব মহলে বিস্তর জল্পনা শুরু হয়।

হোয়াইট হাউসের ডেপুটি প্রেস সেক্রেটারি হোগান গিডলে সংবাদ মাধ্যমকে জানান, মার্কিন সময় রোববার সকালে বিরাট ঘোষণা করতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু এর বেশি আর কিছুই বলতে রাজি হননি গিডলে। কোনো ইঙ্গিতও দেননি।

মার্কিন সেনা সূত্রের খবর, সিরিয়ায় আইএস জঙ্গিদের বিরুদ্ধে বড়সড় অভিযানের ছাড়পত্র দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। একটি সূত্রে এমনও খবর মেলে যে, আইএস জঙ্গি নেতা আল বাগদাদির বিরুদ্ধে বড়সড় অভিযান চালিয়েছে মার্কিন সেনা।

সংবাদ সংস্থা রয়টার্সের দাবি, এক মার্কিন শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, আল বাগদাদিকে লক্ষ্য করে হামলা চালিয়েছে মার্কিন সেনা। তবে নিজের নাম গোপন রাখার শর্তে হোয়াইট হাউসের ওই কর্মকর্তা এই তথ্য দিয়েছেন বলেও রয়টার্সের দাবি।

মার্কিন সাপ্তাহিক ‘নিউজউইক’ পদস্থ এক সেনা কর্মকর্ত কে উদ্ধৃত করে দাবি করেছে, অভিযানে নিহত হয়েছে বাগদাদি। যদিও কোথায়, কী ভাবে সেই সাফল্য এসেছে, সে বিষয়ে ওই সেনা  কর্মকর্তা কিছু বলতে চাননি। এ ক্ষেত্রেও অবশ্য নাম প্রকাশ করতে চাননি ওই সেনাকর্তা।

ফলে সব মিলিয়ে জল্পনা চরমে। তবে আপাতত মার্কিন প্রেসিডেন্টের ঘোষণার অপেক্ষা ছাড়া উপায় নেই।

error

Share this news to your community