বাজেটে করমুক্ত আয়সীমা পুরষের ৩ লাখ, নারীর সাড়ে ৩ লাখ

বগুড়া নিউজলাইভ ডটকম ডেস্ক: ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পুরুষের করমুক্ত আয়ের সীমা ৩ লাখ টাকা এবং নারী ও ৬৫ বছরের বেশি বয়স্ক নাগরিককে সাড়ে ৩ লাখ টাকা করার সুপারিশ করা হয়েছে। ফলে এই পরিমাণ বার্ষিক আয় হলে কর দিতে হবে না। চলতি বছর পর্যন্ত করমুক্ত আয়ের সীমা আছে আড়াই লাখ টাকা।

বৃহস্পতিবার (১১ জুন) বিকেলে বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবারের বাজেটের আকার ধরা হয়েছে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা।

বাজেটে বলা হয়েছে, এবছর বিশ্বব্যাপী করোনাভাইরাসের কারণে করদাতাগণ আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছেন। এসব বিষয় বিবেচনায় নিয়ে এবং মুজিববর্ষের উপহার হিসেবে কোম্পানি ও স্থানীয় কর্তৃপক্ষ ব্যতীত অন্যান্য শ্রেণির করদাতা বিশেষ করে ব্যক্তিশ্রেণির করদাতাগণের করমুক্ত আয়সীমা কিছুটা বৃদ্ধি এবং করহার লাঘবের সুপারিশ করা হয়েছে। পুরুষ করদাতাগণের করমুক্ত আয়সীমা ২ লাখ ৫০ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ৩ লাখ এবং নারী ও ৬৫ বছরের বেশি বয়সী করদাতাদের করমুক্ত আয়সীমা ৩ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ৩ লাখ ৫০ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে। একই সঙ্গে সর্বনিম্ন করহার ১০ শতাংশ থেকে হ্রাস করে ৫ শতাংশ এবং সর্বোচ্চ করহার ৩০ শতাংশ থেকে হ্রাস করে ২৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব দেওয়া হয়েছে।

আরও বলা হয়েছে, ব্যক্তির করমুক্ত আয়ের সীমা ৩ লাখ টাকা। এর পরবর্তী ১ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের ওপর কর ধরা হয়েছে ৫ শতাংশ। এর পরের ৩ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের ওপর কর দিতে হবে ১০ শতাংশ। পরবর্তী ৪ লাখ টাকা পর্যন্ত আয়ের ওপর কর দিতে হবে ১৫ শতাংশ। পরবর্তী ৫ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের ওপর কর ২০ শতাংশ। এর বেশি আয়ের ক্ষেত্রে মোট আয়ের ওপর কর ২৫ শতাংশ করার কথা বলা হয়েছে।

error

Share this news to your community