বগুড়ায় “তীর” এর পরিবেশ সচেতনতামূলক সাইকেল র‌্যালী

ষ্টাফ রিপোর্টারঃ
“পরিবেশ বাঁচাও-নিজে বাঁচো” শ্লোগানে শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন “তীর” এর আয়োজনে বগুড়ায় সচেতনতা মূলক সাইকেল র‌্যালী হয়েছে। শুক্রবার সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গনে পায়রা উড়িয়ে সাইকেল র‌্যালীর উদ্বোধন করেন, বগুড়া জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ। এ সময় উপস্থিত ছিলেন শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন এর সভপতি মোঃ আরাফাত রহমান, ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক মোঃ রিফাত হাসান, ব্র্যাক এর জেলা প্রতিনিধি বাবলী সুরাইয়া, শৈলী সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মামুন উল হাসান শাওন, পরিবেশ বিশেষজ্ঞ আতিক মল্লিক, সহ সকল সাইক্লিষ্টবৃন্দ।
জলবায়ু পরিবর্তনের ফলে বিশ^ব্যাপী পরিবেশ বিপর্যয়ের ফলস্বরুপ যে প্রতিক্রিয়া দেখা যাচ্ছে তার প্রভাবে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ হবে এই পৃথিবীর মানবজাতি। এছাড়া গ্রীন হাউজ ইফেক্ট, গ্লোবাল ওয়ার্মিং সহ আমাদের অঙ্গতা, অসচেতনতা, ও অদূরদর্শী জীবন যাপনে প্রতিনিয়ত আমারা ক্ষতিগ্রস্থ করছি আমাদের জীবন ধারনের জন্য প্রিয় এই পৃথিবীকে। অপরিকল্পিত ও নিয়ন্ত্রনহীন নগরায়ন, শিল্পায়নের ফলে আমাদের প্রত্যাহিত বর্জ্য ও কলকারখানা হতে নির্গত বিষাক্ত ধোয়া ও বর্জ্যে বায়ুমন্ডল ও নদী- সমুদ্র হচ্ছে দূষিত। নির্বিচারে বন জঙ্গল ধ্বংশের ফলে পরিবেশের ভারসাম্য, বন্যপ্রাণি ও জীববৈচিত্র আজ হুমকির মুখে। এরই মধ্যে আমাদের মাঝ হতে বিলুপ্ত হয়েছে অনেক প্রজাতি এবং হুমকির মুখে অনেক প্রজাতির অস্তিত্ব।

পরিবেশের প্রতি মানুষের ভালোবাসা ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন “তীর এই সাইকেল র‌্যালীর আয়োজন করে বলে জানান সংগঠনের সভাপতি মোঃ আরাফাত রহমান।

বগুড়ায় “তীর” এর সাইকেল র‌্যালী
বগুড়ায় “তীর” এর পরিবেশ সচেতনতামূলক সাইকেল র‌্যালী

বর্নাঢ্য এই সাইকেল র‌্যালীটি জেলা প্রশসকের কার্যালয় হতে শুরু করে শহরের ইয়াকবিয়া স্কুল মোড় হয়ে বনানী মোড় প্রদক্ষিন করে শহরের প্রাণকেন্দ্র সাতমাথায় এসে সমাপ্ত করা হয়্ধসঢ়;।
র‌্যালী সমাপনি পর্বে সামাপনী বক্তব্য রাখেন, পরিবেশবাদী সংগঠন তীর এর উপদেষ্টা ও সরকারি আজিজুল হক কলেজ এর শিক্ষক পরিষদের সম্পাদক মোঃ শাহজাহান আলী।

উপস্থিত অতিথি বৃন্দের মধ্যে আরো বক্তব্য রাখেন “তীর” এর উপদেষ্টা মোখলেছুর রহমান মুকুল, মিজানুর রহমান, শৈলী সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মামুন উল হাসান শাওন, পরিবেশ বিশেষজ্ঞ আতিক মল্লিক, ব্র্যাক এর জেলা প্রতিনিধি বাবলী সুরাইয়া, আহসান হাবিব,
সাংবাদিক মাহবুবা পারভিন লুনা, নিলুফা ইয়াসমিন সহ অনেকে।
error

Share this news to your community