বগুড়ার ধুনটে ব্রিজ ভেঙ্গে ট্রাক খাদে ১৫টি রুটে যানবাহন চলাচল বন্ধ

ধুনট (বগুড়া) প্রতিনিধিঃ বগুড়ার ধুনটে আবারও ব্রিজ ভেঙ্গে বালু বোঝাই ট্রাক খাদে পড়ে চালক ও হেলপার সহ তিনজন আহত হয়েছে। আহতদের উদ্ধার করে বগুড়া ও শেরপুর হাসপাতালে প্রেরন করা হয়েছে। মঙ্গলবার দুপুরে ধুনট-শেরপুর সড়কের মাঠপাড়া স্টিলের বেইলী ব্রিজ ভেঙ্গে এঘটনা ঘটে। এতে বগুড়া ও সিরাজগঞ্জ সহ ১৫টি গুরুত্বপূর্ন সড়কে সকল ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। এতে করে লাখো মানুষকে দূর্ভোগে পড়তে হয়েছে। ব্রিজটি মেরামতে অনিশ্চয়তা দেখা দিয়েছে।
স্থানীয় লোকজন জানায়, ১৯৯০ সালের দিকে ধুনট-শেরপুর সড়কের মাঠপাড়া এলাকায় গাড়ামারা খালের উপর সড়ক ও জনপথ বিভাগ ৬২ মিটার দৈর্ঘ্য স্টিলের বেইলী ব্রিজ নির্মাণ করে। ব্রিজটির উপর দিয়ে অতিরিক্ত মালামাল বোঝাই ভারী যানবহন চলাচলের কারনে ব্রিজটি দুর্বল হয়ে পড়ে। ২০১৩ সালের ১৬ নভেম্বর পাথর বোঝাই একটি ট্রাক পারাপরের সময় ব্রিজটির পশ্চিম অংশ ভেঙ্গে খালের পানিতে পড়ে যায়। পরে পুরানো সরঞ্জাম ব্যবহার করে ব্রিজটি যানবাহন চলাচলের উপযোগী করে ভারী যানবাহন চলাচল বন্ধে সাইন বোর্ড ঝুলিয়ে দেয় বগুড়া সড়ক ও জনপথ (সওজ) বিভাগ। এরপরও ২০১৪ ও ২০১৬ সালে আরো দু’দফা ব্রিজটির পাটাতন ভেঙ্গে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।
সর্বশেষ মঙ্গলবার দুপুরের দিকে গোসাইবাড়ী থেকে অভার লোড বালু বোঝাই একটি ট্রাক শেরপুরের দিকে যাওয়ার পথে ধুনটের মাঠপাড়া ব্রিজটির পূর্ব অংশ আবারও ভেঙ্গে ট্রাক খাদে পড়ে ডুবে যায়। পরে স্থানীয় লোকজন ট্রাকের ভিতর থেকে চালক ও হেলপার সহ তিনজনকে উদ্ধার করে শেরপুর ও বগুড়ার হাসপাতালে প্রেরন করে।
মাঠপাড়া গ্রামের বাসিন্দা ইউপি সদস্য মজনু মন্ডল, গাড়ী চালক ফরহাদ হোসেন ও পথচারী আবুল হোসেন জানান মাঠপাড়া গাড়ামারা খালের বেইলী ব্রিজটি দীর্ঘদিন যাবত ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। সিরাজগঞ্জ ও পুর্ব বগুড়ার জনসাধারনের চলাচলের একমাত্র এই সাড়ক দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ জীবনের ঝুঁকি নিয়ে চালাচল করতো এবং বিভিন্ন পরিবহনে পন্য আনা নেওয়া করা হতো। তাই এই ব্রিজটি ভেঙ্গে যাওয়ায় সিরাজগঞ্জ, কাজিপুর, ধুনটের মথুরাপুর, সোনাহাটা, গোসাইবাড়ী ও ভান্ডারবাড়ী সহ ১৫টি সড়কে যানবাহান চলাচল বন্ধ হয়ে গেছে। এতে ধুনট সহ পাশ্ববর্তী কাজিপুর ও সিরাজগঞ্জ সহ বিভিন্ন উপজেলার লাখো মানুষকে দূর্ভোগে পড়তে হয়েছে।
বগুড়া সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আশরাফুজ্জামান জানান, সংবাদ পেয়ে সরেজমিনে ভাঙ্গা ব্রিজটি পরিদর্শন করা হয়েছে। তবে অনেক বছর আগে থেকেই স্টিলের বেইলী ব্রিজের ট্রামজাম ও স্টিল টেকিং সহ বিভিন্ন সরঞ্জাম সরবরাহ বন্ধ রয়েছে। একারণে স্টিলের ব্রিজগুলো জোড়াতালি দিয়ে মেরামত করা হচ্ছে। তবে সেখানে আরসিসি গার্ডার সেতু নির্মাণের জন্য চেষ্টা করা হচ্ছে।

error

Share this news to your community