নওগাঁয় যৌন, প্রজনন স্বাস্থ্য ও অধিকার বিষয়ে নওগাঁয় সাংবাদিকদের সাথে মতবিনিময়

নওগাঁ প্রতিনিধি, বগুড়া নিউজলাইভ ডটকমঃ যুব জনগোষ্ঠীর (কিশোর-কিশোরী) যৌন, প্রজনন স্বাস্থ্য ও অধিকার বিষয়ে নওগাঁয় সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিকেলে শহরের ফুড প্যালেস রেষ্টুরেন্টে ব্রাকের সামাজিক ক্ষমতায়ন এবং আইনি সুরক্ষা কর্মসূচির রাইট হিয়ার রাইট নাউ-২ এর প্রকল্পের উদ্যোগে এই মতবিনিময় অনুষ্ঠিত হয়।
সভায় জানানো হয়-কিশোর কিশোরীদের প্রজনন স্বাস্থ্য সম্পর্কে স্বচ্ছ ধারণা না থাকার কারণে অনেক সময় নানা রকম স্বাস্থ্যঝুঁকির মধ্যে থাকে। শিশু থেকে বয়স বাড়ার সাথে সাথে কিশোর-কিশোরীদের নিজেদের বয়:সন্ধিকালীন সময় হরমোনের প্রভাবে বিভিন্ন শারীরিক ও মানসিক পরিবর্তন হয়ে থাকে। তাদের মধ্যে বেশিরভাগই জানেনা কোথায় গেলে তারা সেবা পেতে পারে। এসময়ে শারীরিক ও মানসিক পরিবর্তনের সম্পর্কে সঠিক পরামর্শ ও ধারণা তাদেরকে চিন্তামুক্ত স্বাভাবিক ও সুন্দর জীবন যাপনে সহায়তা করতে পারে। প্রজনন স্বাস্থ্য নিয়ে কথা বলা অনেকটা লজ্জাজনক বিষয় হিসেবে বিবেচিত হয় সঠিক উৎস থেকে ধারণার অভাবে তারা অনেক ভুল তথ্য পায়। যা তাদের জন্য ক্ষতিকর। অথচ শরীরের অঙ্গগুলোর সুস্থতা এবং তার সাথে শারীরিক মানসিক ও সামাজিক কল্যাণকর অবস্থা হল প্রজনন স্বাস্থ্য। তাই এসব বিষয় বিবেচনায় নিয়ে ব্রাক ২০২৫ সাল পর্যন্ত রাইট হিয়ার রাইট নাউ-২ নামে একটি প্রকল্প বাস্তবায়ন করছে। এই প্রকল্পের মাধ্যমে কিশোর-কিশোরী ও যুব সমাজকে প্রজনন স্বাস্থ্য সম্পর্কে সচেতন করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।
এছাড়া যুব বান্ধব যৌন প্রজনন স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্যে সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তা, স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা, জনপ্রতিনিধি, অভিভাবক, শিক্ষক, ধর্মীয় নেতা এবং নাগরিক সমাজসহ সংশ্লিষ্ট সকলের একযোগে কাজ করার মাধ্যমে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের আহ্বান জানানো হয় সভায়।
এসময় বক্তব্য রাখেন রানির প্রধান নির্বাহী ফজলুল হক খান, জেলা প্রেসক্লাবের সভাপতি বিশ^জিত সরকার মনি, দৈনিক করতোয়ার জেলা প্রতিনিধি নবির উদ্দি, এটিএন বাংলার জেলা প্রতিনিধি রায়হান আলম, গাজী টিভির জেলা প্রতিনিধি আব্দুর রউফ পাভেল, আনন্দ টিভির জেলা প্রতিনিধি কাজী কামাল, নিউজ বাংলার প্রতিনিধি সবুজ হোসেন, এসএ টিভির প্রতিনিধি তৌহিদ ইসলাম, ডিস্ট্রিক্ট মবিলাইজার আব্দুল হালিমসহ প্রমুখ।

error

Share this news to your community