ধুনটে কৃষকদের মাঝে কম্বাইন হারভেস্টার বিতরণঃচলছে পুরোদমে কাটামাড়াই

বগুড়া নিউজলাইভ ডটকম, ধুনট প্রতিনিধি: বগুড়ার ধুনট কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপজেলার খাদ্য উৎপাদন বৃদ্ধিসহ কৃষকদের নানাবিধ সমস্যা সমাধানে চলমান করোনা মহামারীর মাঝেও নিরলসভাবে কাজ করে যাচ্ছে। করোনা মহামারিতে যখন দেশব্যাপী ধানকাটা শ্রমিক সংকট ঠিক সেই মূহুর্তে প্রধান মন্ত্রীর নির্দেশে কৃষি বিভাগ ৫০% ভর্তুকি মূল্যে কৃষকদের মাঝে ধান কাটার কম্বাইন হারভেষ্টার শুরু হয়। এরি ধারাবাহিকতায় ধুনটে ধান কাটার কম্বাইন হারভেষ্টার কৃষকদের মাঝে বিতরণ করা হয়েছে। আর এই মেশিন দিয়ে কৃষকরা পুরোদমে কাটামাড়াই শুরু করেছে।
ধুনট উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, চলতি অর্থ বছরে পরিচালন বাজেটের আওতায় ২০১৯-২০২০ অর্থ বছরে উন্নয়ন সহায়তা প্রদানের লক্ষ্যে কম্বাইন হারভেস্টারের জন্য ১৯ জন কৃষক এবং রাইস্ট্রান্সপ¬ান্টারের জন্য ২ জন কৃষক আবেদন করে। আবেদনের প্রেক্ষিতে সভাপতি ও সদস্য সচিব এর যৌথ স্বাক্ষরে গত ২৫ ফেব্রæয়ারী অতিরিক্ত পরিচালক (সম্প্রসারণ ও কো-অর্ডিনেটর) ও প্রধান কৃষি যন্ত্রপাতি উন্নয়ন সহায়তা বাস্তবায়ন ও মনিটরিং সেল, সরেজমিন উইং, কৃষিসম্প্রসারন অধিদপ্তর, খামারবাড়ী ঢাকা বরাবর প্রেরণ করা হয়। ১ম পর্যায়ে আবেদনের প্রেক্ষিতে ধুনট উপজেলায় ০৪ টি কম্বাইন হারভেস্টার এবং ১টি রাইস্ট্রান্সপ¬ান্টার ৫০% ভর্তুকী মূল্যে বিতরণের জন্য বরাদ্দ দেওয়া হয়। বরাদ্দ পাওয়ার পর নির্দিষ্ট নীতিমালার আলোকে গত ১৬ এপ্রিল উপজেলা কৃষি পূনর্বাসন ও বাস্তবায়ন কমিটির সভায় আবেদনকৃত ১৯ জন কৃষকের মাঝে থেকে যাচাই বাচাই করে ৪ জন কৃষকের নাম চূড়ান্ত অনুমোদন করা হয়। কমিটির সিদ্ধান্ত মোতাবেক গত ১৯ শে এপ্রিল ৪ জন কৃষকের মাঝে প্রত্যয়ন পত্র প্রদান করা হয়। উপজেলা নির্বাহী অফিসার করোনা নিয়ে ব্যস্ত থাকায় তার সম্মতিতে গত ২১ এপ্রিল উপজেলা চেয়ারম্যান ও অন্যান্য কর্মকর্তা সহ গণ্যমান্য ব্যক্তি বর্গের উপস্থিতিতে ৩টি কম্বাইন হারভেস্টার বিতরণ সম্পন্ন করা হয়। ভূর্তুকিতে কম্বাইন হারভেষ্টার নেওয়া গোসাইবাড়ি ইউনিয়নের কৃষক ফরহাদ রেজা বলেন, এই মেশিন বাজারে কিনতে গেলে অনেক টাকা লাগতো। কিন্তু কৃষি অফিস থেকে ৫০% ভূর্তুকিতে পাওয়ায় অর্ধেক দামে মেশিনটা নিতে পারলাম। এখন আর শ্রমিক সংকটের কারণে পাকা ধান মাঠে নষ্ট হবে না। আমি ছাড়াও গ্রাম ও এলাকার অনেক কৃষক এই মেশিন দিয়ে উপকৃত হবে। আমরা মেশিন দিয়ে ধান কেটে ঘরে তুলছি। অনেক টাকা সাশ্রয় হচ্ছে।
এ বিষয়ে জানতে চাইলে উপজেলা কৃষিপূনর্বাসন ও বাস্তবায়ন কমিটির সদস্য সচিব ও উপজেলা কৃষি অফিসার মুহাঃ মশিদুল হক বলেন, কৃষি পূনর্বাসন ও বাস্তবায়ন কমিটির সিদ্ধান্ত মোতাবেক বাছাইকৃত কৃষকদের মধ্যে কম্বাইন হারভেষ্টার বিতরণ করা হয়েছে। তিনি আরো জানান, কম্বাইন হারভেষ্টার কেনার প্রক্রিয়ায় ভর্তুকির ৫০% টাকা কৃষক সরাসরি কোম্পানীকে প্রদান করে এবং বাকী ৫০% টাকা উপজেলা নির্বাহী অফিসার কর্তৃক চালানে প্রতিস্বাক্ষরের পর সরাসরি যন্ত্র সরবরাহকারী কোম্পানীর একাউন্টে চেকের মাধ্যমে কৃষি মন্ত্রণালয় থেকে অর্থ পরিশোধ করা হয়। এছাড়াও উপজেলার কৃষকদের যে কোন সমস্যায় কৃষি অফিস সবসময় কৃষকদের পাশে রয়েছে।

error

Share this news to your community