কুড়িগ্রামের সাংবাদিক আরিফুলকে ভ্রাম্যমান আদালতে সাজা, হাইকোর্টে সব নথি তলব

বগুগা নিউজলাইভ ডটকম, ঢাকা: কুড়িগ্রামে সাংবাদিক আরিফুল ইসলামকে সাজা দেওয়া সংক্রান্ত সব নথি তলব করেছেন হাইকোর্ট।

আগামী সোমবার (২৩ মার্চ) এ মামলার যাবতীয় নথি এবং এ বিষয়ে সরকার কী কী পদক্ষেপ নিয়েছেন তা জানাতে রাষ্ট্রপক্ষের আইনজীবীকে নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার (১৬ মার্চ) বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

কুড়িগ্রামে মধ্যরাতে সাংবাদিক আরিফুলকে ধরে নিয়ে সাজা দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেন বাংলাট্রিবিউনের নির্বাহী সম্পাদক হারুন অর রশিদ।

রিটের পক্ষে আজ শুনানি করেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন, সঙ্গে ছিলেন ইশরাত হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল দেবাশীষ ভট্টাচার্য।

রিটে মন্ত্রিপরিষদ সচিবসহ সংশ্লিষ্ট ১৭ জনকে রিটে বিবাদী করা হয়। এছাড়া ওই সাংবাদিককে সাজা দেওয়ার ঘটনায় কুড়িগ্রাম জেলা প্রশাসক সুলতানা পারভীনকে হাইকোর্টে তলবের নির্দেশনা চাওয়া হয় রিটে।

রিটে ফৌজদারী কার্যবিধি, ভ্রাম্যমাণ আদালত আইন, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইন এবং সংবিধানের ৩১, ৩২, ৩৫ এবং ৩৬ অনুচ্ছেদের সুস্পষ্ট লঙ্ঘনের বিষয় তুলে ধরা হয়েছে।

প্রসঙ্গত, গত শুক্রবার (১৩ মার্চ) মধ্যরাতে বাড়িতে হানা দিয়ে মারধর করে তুলে নিয়ে যাওয়া হয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউনের কুড়িগ্রাম প্রতিনিধি আরিফুল ইসলামকে। তার বাসা থেকে আধা বোতল মদ ও দেড়শ গ্রাম গাঁজা জব্দ করা হয়েছে জানিয়ে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত ওই সাংবাদিককে এক বছরের কারাদণ্ড দিয়ে কারাগারে পাঠান।

error

Share this news to your community