করোনা ভাইরাস সনাক্তকরণের জন্য বগুড়া শজিমেকের পিসিআর ল্যাবের উদ্বোধন

বগুড়া প্রতিনিধিঃ করোনা সনাক্তকরণের জন্য বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজে পিসিআর (পলিমারাইজ চেইন রি-অ্যাকশন) ল্যাব চালু করা হয়েছে। শজিমেকের মাইক্রোবায়োলজি বিভাগে এই ল্যাব স্থাপন করা হয়েছে। ল্যাব কার্যক্রম শুরু করার এক সপ্তাহের মধ্যে এটি চালু করা সম্ভব হলো। সোমবার সকালে হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এএসএম খালেক ভূইয়া ল্যাবের উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন, বগুড়ার জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ, বগুড়া শজিমেকের অধ্যক্ষ প্রফেসর ডাঃ রেজাউল আলম জুয়েল, পুলিশ সুপার আলী আশরাফ ভুঞা, জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, সিভিল সার্জন ডা: গওসুল আজিম চৌধুরী, স্বাচিপ জেলা সভাপতি ডা: সামির হোসেন মিশু, টিএমএসএস মেডিকেল কলেজের উপ নির্বাহি পরিচালক ডা: মতিউর রহমান।


বগুড়া শজিমেক অধ্যক্ষ প্রফেসর ডাঃ রেজাউর আলম জুয়েল জানান, বগুড়ার এই ল্যাব থেকে প্রতিদিন ৯৪ জনের নমুনা পরীক্ষা করা সম্ভব হবে। এখানে নমুনা পরীক্ষার পর তার রিপোর্ট পাঠানো হবে আইইডিসিআর এ। সেখান থেকে রিপোর্ট প্রকাশ করা হবে। তিনি আরো জানান, কেন্দ্রীয় ওষুধ সংরক্ষাণাগার থেকে নমুনা পরীক্ষার জন্য ১০০৮ টি কিট, ৫শ’ পিপিই ও মাস্ক পাওয়া গেছে। পর্যায়ক্রমে এই প্রয়োজনীয় কিট, পিপিই ও মাস্ক পাওয়া যাবে। প্রথম দিন ৪ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। তিনি আরো জানান, শজিমেকের মাইক্রোবায়োলজি বিভাগে ডাঃ মহসিনা আলম শহীদ’র নেতৃত্বে

১৭জন চিকিৎসক ও ১১ জন টেকনোলজিষ্ট এই ল্যাবটি পরিচালনা করবেন। ইতিমধ্যে ঢাকা থেকে ২জন বিশেষজ্ঞ এসব চিকিৎসক ও টেকনোলজিষ্টদের প্রশিক্ষণ দিয়েছেন। বিশেষজ্ঞ চিকিৎসকদ্বয় বর্তমানে বগুড়াতেই অবস্থান করছেন।
উল্লেখ্য, এর আগে করোনার নমুুনা পরীক্ষা সংগ্রহ করে বিশেষ ব্যবস্থায় রাজশাহী মেডিকেলের ল্যাবে পাঠানো হতো। কোন ব্যাক্তির পজেটিভ রিপোর্ট এলেও অধিকতর নিশ্চিত হতে এ নমুনা ঢাকায় আইইসিডিআর এ পাঠাতে হতো। ফলে রিপোর্ট পেতে বিলম্ব হতো।

error

Share this news to your community