করোনাভাইরাস: আক্রান্ত বেড়ে ৭৬৬৭, মৃত্যু বেড়ে ১৬৮

বগুড়া নিউজলাইভ ডটকম ডেস্ক:দেশে এক দিনে আরও ৫৬৪জনের মধ্যে নতুন করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৭ হাজার ৬৬৭ জন। বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় আরও ৫ জনের মৃত্যুর মধ্য দিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৬৮ জন হয়েছে।
গত এক দিনে হাসপাতালে থাকা আরও ১০ জন জন সুস্থ হয়ে ওঠায় এ পর্যন্ত মোট ১৬০ জন সুস্থ হয়ে উঠেছেন।স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে যুক্ত হয়ে অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা বৃহস্পতিবার দেশে করোনাভাইরাস পরিস্থিতির এই সবশেষ তথ্য তুলে ধরেন।
তিনি জানান, গত একদিনে যারা মারা গেছেন, তাদের মধ্যে তিন জন পুরুষ, দুই জন নারী। তাদের মধ্যে দুজনের বয়স ৬০ বছরের বেশি, তিন জনের বয়স ৪০ থেকে ৫০ বছরের মধ্যে।


অধ্যাপক নাসিমা সুলতানা জানান, সরকারি-বেসরকারি মিলিয়ে মোট ২৯টি ল্যাবে এখন করোনাভাইরাস পরীক্ষা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় এসব ল্যাবে ৪ হাজার ৯৬৫টি নমুনা পরীক্ষা হয়েছে।
রাজধানীর কুয়েত-বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতাল,কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, সংক্রামক ব্যাধি হাসপাতাল, শহীদ সোহরওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা মহানগর হাসপাতাল, রেলওয়ে হাসপাতাল এবং বেসরকারি রিজেন্ট হাসপাতালের উত্তরা ও মিরপুর শাখা, রাজারবাগ পুলিশ হাসপাতাল, মিরপুরের লালকুটি হাসপাতাল ও নারায়ণগঞ্জের সাজেদা ফাউন্ডেশন হাসপাতালকে কোভিড-১৯ চিকিৎসার জন্য নির্ধারণ করে দেওয়া হয়েছে।
শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে কোনো রোগী ভর্তি না হলেও তারা প্রস্তুতি গ্রহণ করছেন রোগী ভর্তি করার জন্য।
বাকি হাসপাতালগুলোতে গত ২৪ ঘণ্টায় ৯৫ জন রোগী ভর্তি হয়েছেন। এ পর্যন্ত ৯৫৬ জন রোগী এসব হাসপাতালে ভর্তি রয়েছেন। হাসপাতালগুলোতে চিকিৎসা পেয়েছেন ১ হাজার ৭৩১ জন রোগী।বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মোট ১৩৮ জনকে আইসোলেশনে আনা হয়েছে; এ পর্যন্ত আইসোলেশনে রয়েছেন ১ হাজার ৪২০ জন রোগী। আর হোম ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রয়েছেন ৭১ হাজার ৪৮২জন।
এদিকে, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ দু-এক দিনের মধ্যেই করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের ভর্তি শুরু করে চিকিৎসা কার্যক্রম শুরু করতে যাচ্ছে। প্রথম ধাপে করোনায় আক্রান্ত ৩০০ রোগীকে ভর্তি রেখে চিকিৎসা দেবে দেশের সর্ববৃহৎ এই সরকারি হাসপাতাল। আর দ্বিতীয় ধাপে আরও ৬০০ করোনা রোগী ভর্তি রেখে চিকিৎসা দেওয়ার প্রস্তুতি গ্রহণ করেছে হাসপাতাল কর্তৃপক্ষ।
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন বলেন, আমরা আশা করছি, আগামীকাল শুক্রবার থেকে আমাদের হাসপাতালে করোনাভাইরাসে আক্রান্ত রোগী ভর্তির কার্যক্রম শুরু করতে পারব। কোনো কারণে আগামীকাল যদি রোগীর ভর্তির কার্যক্রম শুরু না হয়, তবে আগামী শনিবার কোনোভাবেই মিস হবে না। প্রথম ধাপে ৩০০ করোনা রোগীকে ভর্তি রেখে চিকিৎসা দেওয়ার জন্য সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে। পরের ধাপে আরও ৬০০ থেকে ৭০০ করোনা রোগীকে ভর্তি রেখে চিকিৎসাসেবা দেওয়ার জন্য সব ধরনের প্রমূলক কাজ শেষ পর্যায়ে রয়েছে। দেশের এই ক্রান্তিকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল করোনা রোগীর পাশে থেকে চিকিৎসাসেবা দিয়ে যাবে।

error

Share this news to your community