আরএমপিতে মুক্তিযুদ্ধ জাদুঘর ও পুলিশ ফাঁড়ির ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন আইজিপি

মাসুদ রানা রাব্বানী, রাজশাহী, বগুড়া নিউজলাইভ ডটকমঃ রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) উদ্যোগে পুলিশ মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘরের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে।
সোমবার বেলা ১১টায় রাজশাহী পুলিশ লাইন্সে আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন আইজিপি ড. বেনজীর আহমেদ।
এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী রেঞ্জের ডিআইজি মো. আব্দুল বাতেন, আরএমপি কমিশনার মো. আবু কালাম সিদ্দিক উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরএমপির অতিরিক্ত কমিশনার (প্রশাসন) সুজায়েত ইসলাম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) মজিদ আলী, রাজশাহী রেঞ্জের অ্যাডিশনাল ডিআইজি (প্রশাসন ও অর্থ) জয়দেব কুমার ভদ্র, উপ-পুলিশ কমিশনার (সদর) রশীদুল হাসান, উপ-পুলিশ কমিশনার (বোয়ালিয়া) সাজিদ হোসেন, রাজশাহী জেলা পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেনসহ আরএমপি ও জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
এরপর তিনি আরএমপির নবনির্মিত মালোপাড়া পুলিশ ফাঁড়ি, তালাইমারী পুলিশ ফাঁড়ি, রেশন স্টোর ভবন উদ্বোধন করা হয়।
এছাড়া পরে আইজিপি পুনাকের উদ্যোগে শীতার্তদের মধ্যে শীতবস্ত্র বিতরণ ও মেধাবৃত্তি প্রদান অনুষ্ঠানে যোগ দেন। এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইজিপি পত্নী জীশান মির্জা।
মহান মুক্তিযুদ্ধের সময় ১৯৭১ সালের ২৮ মার্চ রাজশাহী পুলিশ লাইন্সে পাকিস্তানি হানাদার বাহিনীর সঙ্গে এদেশের পুলিশ বাহিনীর সম্মুখ যুদ্ধ হয়েছিল। যা রাজশাহীতে প্রথম প্রতিরোধ যুদ্ধ। এ প্রতিরোধ যুদ্ধে কমপক্ষে ১৭ জন পুলিশ সদস্য শাহাদাত বরণ করেন। এছাড়া মুক্তিযুদ্ধ চলাকালে শাহাদাতবরণকারী আরো ছয়জন বীর মুক্তিযোদ্ধা পুলিশ সদস্যসহ ২৩ জন শহীদ বীর মুক্তিযোদ্ধাকে পুলিশ লাইন্সের ভেতরে গণকবরে সমাহিত করা হয়।
রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণ ও হৃদয়ে লালনের জন্য এই মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর স্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করেন।
অনুষ্ঠানে জানানো হয়, ৫ হাজার ৬৪০ বর্গফুটের দ্বিতল বিশিষ্ট রেশন স্টোর ভবনটি নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ৪ কোটি ৪৮ লাখ ৩৫ হাজার ১৯২ টাকা ও ২ হাজার ২৯২ দশমিক ৯০ বর্গফুটের ছয়তলা বিশিষ্ট মালোপাড়া পুলিশ ফাঁড়ি ভবনটি নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ১ কোটি ১১ লাখ ৭৩ হাজার ৫০০ টাকা এবং ২ হাজার ৭৭৪ স্কয়ার ফিটের ছয়তলা বিশিষ্ট তালাইমারী ফাঁড়ি নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ৪ কোটি ১০ লাখ ৩৬ হাজার ৪৩২ টাকা।
এর আগে অনুষ্ঠানের শুরুতেই মনোরম প্যারেড প্রদর্শন করেন রাজশাহী মেট্রোপলিটন পুলিশ ও জেলা পুলিশ, রাজশাহী’র খেলোয়াড়বৃন্দ। এরপর আইজিপি রং বেরংয়ের বেলুন ফেস্টুন উড়িয়ে বার্ষিক পুলিশ সমাবেশ-২০২২ এর শুভ উদ্বোধন ঘোষনা করেন।
এরপর দুই জন ক্রীড়াবিদের মশাল প্রজ্জ্বলনের মাধ্যমে খেলার আনুষ্ঠানিকতা শুরু হয়। পর্যায়ক্রমে ১০০ মিটার দৌঁড়, বালিশ বদল, ১০০ মিটার হাঁটা, রশি টানাটানিসহ অনেক ইভেন্টে খেলা অনুষ্ঠিত হয়।
আইজিপি তাঁর বক্তব্য প্রদানকালে বলেন, ক্রীড়া প্রতিযোগিতার মাধ্যমে আমাদের মধ্যে ভ্রাতৃত্ববোধ ও সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক গড়ে ওঠে। বছরে এ একটি দিনের জন্য প্রতিটি পুলিশ সদস্য ও তাদের পরিবার অপেক্ষায় থাকে। পুরো অনুষ্ঠানটি ছিল গোছালো ও সুশৃঙ্খল। রাজশাহী মেট্রোপলিটন পুলিশ ও জেলা পুলিশ, রাজশাহী সুন্দর একটি ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত করায় সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

error

Share this news to your community