আজ ১১ ডিসেম্বর হিলি শত্রু মুক্ত দিবস

হিলি (দিনাজপুর) প্রতিনিধি, বগুড়া নিউজলাইভ ডটকমঃ আজ ১১ ডিসেম্বর, হিলি মুক্ত দিবস। ক্ষনিকের জন্য হলেও কাঁদিয়ে তোলে হিলিবাসীকে। পাক হানাদার বাহিনীর নির্মম নির্যাতন,হত্যা যজ্ঞ আর সম্ভ্রমহানির ঘটনা। স্বরণ করিয়ে দেয় সেই ১৯৭১ সাল, ১১ ডিসেম্বরের ভয়াল দিনের কথা।
১৯৭১ সালের আজকের এই দিনে এই অঞ্চলের স্বাধীনতাকামী মানুষ সেদিন হানাদার বাহিনীর বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলো চরম সাহসিকতায়। হানাদার বাহিনী থেমে থেমে মেতে উঠেছিল নির্মম হত্যাযজ্ঞে। আক্রমন চালিয়েছিলো নিরীহ হিলি সীমান্তবাসীর ওপর। ‘‘সম্মুখ সমর” ও বিজিবি ক্যাম্প এলাকায় প্রায় এক কিলোমিটার সুড়োংগো করে সন্মুখযুদ্ধে মেতেছিলো হানাদারেরা।
সীমান্ত ঘেঁষা হিলির মুহাড়াপাড়া গ্রামে মিত্রবাহিনীর সাথে হয় প্রচন্ড সম্মুখ যুদ্ধ। সেই যুদ্ধে এখানে শহীদ হয়েছিলেন ৭ নং সেক্টরের ক্যাম্পেট আনোয়ারসহ ৩৪৫ জন মিত্র বাহীনির সেনা ও আরও ৪ শতাধিক মুক্তি সেনা। আহত হয়েছিলেন আরো ১৪শ জন। দু’দিনের তোড়ের মুখে পিছু হটতে বাধ্য হয়েছিলো পাক হানাদার বাহিনী। আজকের এই দিনে আনন্দ উল্লাসে লাল সবুজের পাতাকা উড়িয়ে দিয়েছিল এলাকাবাসি।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনায় মিত্র বাহিনীসহ সকল শহীদদের স্বরনে এখানে নির্মাণ করা হয়েছে স্মৃতিস্তম্ভ “সন্মুখ সমর”।
প্রতিবছর মুক্তিযোদ্ধারাসহ এলাকাবাসী নিহত মুক্তিসেনাদের স্মৃতি চারণ,রুহের মাগফেরাত কামনাসহ বিভিন্ন কর্মসুচির মাধ্যমে দিনটি পালন করে থাকেন।

error

Share this news to your community