হিলিতে বেড়েছে সরিষার চাষ

হিলি (দিনাজপুর) প্রতিনিধি, বগুড়া নিউজলাইভ ডটকমঃ দিনাজপুরের হিলিতে বেড়েছে সরিষার চাষ। গত বছর উপজেলায় ৮৩০ হেক্টর জমিতে সরিষার চাষ হলেও এবছর সরিষার চাষ হয়েছে ১৪৪০ হেক্টর জমিতে।
শুক্রবার (২৪ ডিসেম্বর) হিলির বিভিন্ন মাঠ ঘুরে দেখা যায়, আমন ধান কাটা-মাড়াই করে ওই জমিতে ধান চাষিরা সরিষার চাষ করেছে। মাঠে মাঠে হলুদের সমাহার। মধু সংগ্রহে ব্যস্ত সময় পার করছে মৌমাছিরা।

দেশে ভৈষজ তেলের চাহিদা তুলোনায় উৎপাদন কম। এসব ভৈষজ তেলে আমদানি করতে হয় বাহির দেশের থেকে। বাহির থেকে আমদানিকৃত তেলের মুল্য বৃদ্ধি দিন দিন বেড়ে চলছে। তেলের দাম স্বাভাবিক রাখতে এবং চাহিদা মেটাতে সরিষার চাষ বৃদ্ধি করেছে সরিষার চাষিরা।

আমন ধান কাটা-মাড়াইয়ের পর ওই জমিতে গোবর, ডেব ও ফসফেট সার দিয়ে মাটি তৈরি করে সরিষার বীজ রোপন করেছেন কৃষকেরা। এক বিঘা জমিতে সরিষা চাষ করতে কৃষকের খচর হয় দুই হাজার থেকে আড়াই হাজার টাকা। প্রতি বিঘায় কৃষকরা সরিষা উৎপাদন করে থাকে ৫ থেকে ৬ মণ।

জালালপুর গ্রামের সরিষা চাষি তপন কুমার বলেন, দেশে তেলের দাম বেড়েই চলছে, তাই দেশের চাহিদা মেটাতে সরিষার চাষ করছি। আমি প্রতি বছর বাড়ির জন্য ১৫ শতক সরিষা চাষ করতাম। কিন্তু মানুষের চাহিদা পুরন করতে আরও ১৫ শতক বেশি সরিষার চাষ করেছি।

ডাঙ্গাপাড়ার রেজাউল করিম বলেন, প্রতিবছর আমি এক বিঘা জমিতে সরিষা চাষ করে আসছি। এবছর দুই বিঘা জমিতে সরিষার চাষ করেছি। তেলের দাম বেশি এবং তেলের চাহিদা মেটাতে আমি বেশি করে সরিষার চাষ করছি।

হাকিমপুর উপজেলা কৃষি অফিসার ড. মমতাজ সুলতানা বলেন, চলতি আমন মৌসুমে উপজেলায় ১৪৪০ হেক্টর জমিতে সরিষার চাষ করেছে কৃষকেরা। তবে গত বছর এই উপজেলায় সরিষার চাষ হয়েছিলো ৮৩০ হেক্টর জমিতে। আমরা মোট ৯৬০ জন কৃষককে বিনামূল্যে সরিষার বীজ ও সার প্রদান করেছি।

error

Share this news to your community