মুজিববর্ষের লক্ষ্য দারিদ্রসীমা কমিয়ে দেশকে দারিদ্রমুক্ত করা: প্রধানমন্ত্রী

বগুড়া লাইভ নিউজ ডটকম: প্রধানমন্ত্রী শেষ হাসিনা বলেছেন, মুজিববর্ষে দারিদ্রসীমা আরও দেড় থেকে দুভাগ কমিয়ে দেশকে সম্পূর্ণ দারিদ্রমুক্ত করা আমাদের লক্ষ্য। সমাজের কোনো অংশ যাতে পিছিয়ে না পড়ে সে লক্ষ্যে কাজ করছে সরকার।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) নোয়াখালির স্বর্ণদ্বীপে বাংলাদেশ সেনাবাহিনীর শীতকালীন মহড়া পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী আরও বলেন, প্রবৃদ্ধিতে আনেক দেশ যেখানে পিছিয়ে পড়ছে আমরা সেখানে অনেক এগিয়ে যাচ্ছি।

সমাজের কোনো অংশ যাতে অবহেলিত না থাকে সেদিকে লক্ষ্য রেখে আমরা কাজ করছি। বাংলাদেশের জনসংখ্যাকে উন্নত করা আমাদের লক্ষ্য। যাতে বিশ্বে মাথা উঁচু করে চলতে পারি, তার জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হচ্ছে।

স্বর্ণদ্বীপে সেনাবাহিনীর শীতকালীন প্রশিক্ষণ মহড়া অপারেশন বিজয় গৌরব প্রত্যক্ষ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।বৃহস্পতিবার নোয়াখালীর হাতিয়া উপজেলার স্বর্ণদ্বীপ (জাহাইজ্জ্যার চর) এলাকায় এ প্রশিক্ষণ মহড়া অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সেনাবাহিনীর ৩৩ পদাতিক ডিভিশনের সার্বিক ব্যবস্থাপনায় ৬৬ পদাতিক ডিভিশন শীতকালীন এ প্রশিক্ষণ মহড়ার আয়োজন করে।প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সেনাবাহিনীর এ প্রশিক্ষণ প্রত্যক্ষ করেন।

ঘণ্টাব্যাপী অনুশীলনে তিন বাহিনীর সমন্বিত অভিযান প্রদর্শন করা হয়। এতে নৌ ও বিমান বাহিনীর বিভিন্ন ইউনিটও অংশ নেয়।আধুনিক ট্যাংক, এপিসি, মিগ ফাইটার প্লেন, এমআই হেলিকপ্টার নিয়ে সশস্ত্রবাহিনীর সদস্যরা অনুশীলনে অংশ নেন।অনুশীলনের অংশ হিসেবে বাংলাদেশ সশস্ত্রবাহিনী ও শত্রুবাহিনীর মধ্যে একটি মক যুদ্ধ হয়। এতে সশস্ত্রবাহিনীর জয়ের মধ্য দিয়ে অনুশীলন শেষ হয়।

মক যুদ্ধে শত্রু বাহিনীর বিরুদ্ধে সশস্ত্রবাহিনীর বিজয়ের কথা প্রধানমন্ত্রীকে অবহিত করেন ২২২ পদাতিক ব্রিগেড গ্র“পের ব্রিগেড কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মাহবুব।স্থানীয় সংসদ সদস্য, তিন বাহিনীর প্রধানসহ ঊধ্বর্তন বেসামরিক ও সামরিক কর্মকর্তারা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এর আগে স্বর্ণদ্বীপে পৌঁছালে সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভ্যর্থনা জানান সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, ৬৬ পদাতিক বিভাগের জেনারেল কমান্ডিং অফিসার (জিওসি) মেজর জেনারেল নজরুল ইসলাম, ৩৩ পদাতিক বিভাগের জিওসি মেজর জেনারেল আহমেদ তাবরেজ শামস চৌধুরী।পরে সেনাবাহিনীর কোয়ার্টার মাস্টার জেনারেল লেফেটেন্যান্ট জেনারেল মো. শামসুল হক এবং সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার চিফ মেজর জেনারেল ইবনে ফজল শায়খুজ্জামান স্বর্ণদ্বীপের উন্নয়ন সম্পর্কে প্রধানমন্ত্রীকে অবহিত করেন।৩৩ পদাতিক ডিভিশনের তত্ত¡াবধানে গড়ে ওঠা স্বর্ণদ্বীপের প্রশিক্ষণ এলাকার সুপরিকল্পিত ব্যবহারে সন্তোষ প্রকাশ করেন প্রধানমন্ত্রী।পরে সেখানে সেনাবাহিনীর তত্ত¡াবধানে গড়ে ওঠা তিনটি মাল্টিপারপাস সাইক্লোন শেল্টার, পরিকল্পিত বনায়ন প্রকল্প এবং এক মেগাওয়াট সৌরবিদ্যুৎ প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

error

Share this news to your community