মহানবী সা.শরীর ব্যথায় যে দোয়া পড়তেন

॥মুফতি আমিনুল হক আজাদী॥
الحمد لله والصلوة والسلام على سيد الانبياء وعلى اله وصحبه والناس اجمعين، اما بعد
প্রিয় পাঠক !
এখন সিজেন পরিবর্তন হচ্ছে জ্বর,সর্দির সাথে শরীর ব্যাথা হতে পারে। উল্লেখ্য এখন বিশ্বময় করোনা ভাইরাসের প্রকোপ চলছে, তাই জ¦র হলেই করোনা হয়েছে, ধারনাটি অমুলক, তবে সতর্ক থাকা ভালো, আপনার জ¦র হলে আলাদা রুমে অবস্থান করা, করোনা উপসর্গ (গলা ব্যাথা, শ্বাশকষ্ট ইত্যাদী) থাকলে ডাক্তারের সাথে যোগাযোগ করা জরুরী।
জ¦র সর্দির কারণে বা কোনো আঘাতের কারণে যদি আপনার শরীর ব্যাথা হয় তখন কি দুআ পড়লে আপনি ব্যাথা থেকে আরগ্য লাভ করতে পারবেন এ প্রসঙ্গে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দুটি হাদিস তুলে ধরা হলো:-

এক, হজরত আয়িশা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, কোনো ব্যথিত তার শরীরের কোনো অঙ্গে ব্যথা অনুভব করতো অথবা শরীরের কোনো স্থানে ফোড়া দেখা দিতো বা জখম হতো তখন প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম (ঐ স্থানে) আ্গংুল বুলাতে বুলাতে বলতেন:
بسم الله تربة ارضنا، بريقة بعضنا ليٌشفى سقيمٌنا باذن ربنا
উচ্চারণ : বিসমিল্লাহি তুরবাতু আরদিনা বি-রিকাতি বা’দিনা লিইউশফা সাক্বিমুনা বিইযনি রাব্বিনা।
অর্থ:- অর্থ : আল্লাহর নামে আমাদের জমিনের মাটি এবং আমাদের কারো থুথু মিশিয়ে; যাতে আমাদের রবের আদেশে আমাদের অসুস্থ ব্যক্তি সুস্থ হয়ে যায়।’ (বুখারি ও মুসলিম)
আল্লামা মোল্লা আলী ক্বারী রহ, বলেন, ‘আমি চিকিৎসা শাস্ত্রের কিছু আলোচনায় দেখেছি পরিশুদ্ধ ও মেজাজ পরিবর্তন করার ক্ষেত্রে থুথুর বিশেষ প্রভাব রয়েছে। আর মূল স্বভাব সংরক্ষণ করার ক্ষেত্রে মাটির বিশেষ উপকারিতা রয়েছে। এমনিভাবে অসুস্থতার পার্শ্বপ্রতিক্রিয়া প্রতিরোধে মাটির প্রভাব রয়েছে। (মিরকাত শরহে মিশকাত)

দুই. হজরত ওসমান ইবনে আবিল আছ রা. হতে বর্ণিত, একবার তিনি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নিকট ব্যথার অভিযোগ করলেন, যা তিনি শরীরে অনুভব করছিলেন। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাকে বললেন, তুমি তোমার বেদনার জায়গায় হাত রাখ এবং তিন বার বিসমিল্লাহ বল এবং সাত বার বল-
اعوذ بعزة الله وقدرته من شر ما اجد واحاذر

উচ্চারণ : আউজু বি- ইযযাতিল্লাহি ওয়া ক্বুদরাতিহি মিন সাররি মা আঝিদু ওয়া উহাজিরু (মুসলিম, মিশকাত)
অর্থ : আল্লাহ প্রতাপ ও তাঁর ক্ষমতার নিকট আশ্রয় প্রার্থনা করছি ঐ বস্তু হতে, যা অনুভব করছি ও আশংকা করছি, তার অনিষ্ট হতে।

সুতরাং রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শিখানো দোয়া এবং আমলটি করে ব্যথা বেদনায় থেকে আরোগ্য লাভ করি। আল্লাহ আমাদেরকে এ আমলটি করে ব্যথা থেকে মুক্তি লাভ করার তাওফীক দান করুন আমীন ।
লেখক : পরিচালক, তাহযীবুল বানাত মহিলা মাদরাসা এস,পি ব্রিজ সংলগ্ন (বৌ বাজার) নাটাইপাড়া বগুড়া ।

error

Share this news to your community