ইজতেমায় জুমার নামাজ পড়লেন লাখ লাখ মুসুল্লি

বগুড়া নিউজ লাইভ ডটকমঃ গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে লাখো মুসুল্লি একসঙ্গে জুমার নামাজ আদায় করেছেন। এতে দেশের বিভিন্ন এলাকা ছাড়াও বিদেশি মুসুল্লিরাও অংশ নেন। দ্বিতীয় পর্বের ইজতেমায় অংশ নিয়েছেন ভারতের মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীরা। এর আগে গত রোববার (১২ জানুয়ারি) আখেরি মোনাজাতে শেষ হয় প্রথম পর্বের কার্যক্রম বা মাওলানা জুবায়ের অনুসারীদের ইজতেমা।

ইজতেমার দ্বিতীয় পর্ব ও জুমার দিন হওয়ায় শুক্রবার (১৭ জানুয়ারি) সকাল থেকে ঢাকা ও গাজীপুরের বিভিন্ন এলাকার এবং আশপাশের জেলা থেকে মুসল্লিরা আসতে থাকেন ইজতেমা এলাকার দিকে। পরে জুমার নামাজে কয়েক লাখ মুসুল্লি অংশ নেন। এ সময় ময়দান ছেড়ে আশেপাশের এলাকা ও রাস্তার পাশেও নামাজ পড়তে দেখা যায় তাদের।

এর আগে বাদ ফজর ভারতের মাওলানা সেহজাদের আমবয়ানে শুরু হয় দ্বিতীয় পর্বের ইজতেমার কার্যক্রম। এ উপলক্ষে দুদিন আগে থেকে ইজতেমায় আসতে থাকেন ধর্মপ্রাণ মুসুল্লিরা। ১৯ জানুয়ারি (রোববার) আখেরি মোনাজাতের মাধ্য দিয়ে শেষ হবে ৫৫তম বিশ্ব ইজতেমা।

দ্বিতীয় পর্বের ইজতেমায় অংশ নিতে সৌদি আরব, পাকিস্তান, ভারত, ইরাক, তুরস্ক থেকে শুরু করে এশিয়া, আফ্রিকা,ইউরোপ ও আমেরিকা থেকে বিদেশিরা এসেছেন। দ্বিতীয় পর্বেও মুসুল্লিদের জন্য থাকছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের কঠোর নিরাপত্তা ব্যবস্থা। এছাড়া কেউ অসুস্থ হলে তার চিকিৎসার জন্য পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে।এছাড়া, ইজতেমার কারণে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ, জেলা প্রশাসন, সিটি করপোরেশনসহ সরকারি সব দফতর বিভিন্ন সেবায় নিয়োজিত আছে।

দ্বিতীয় পর্বের ইজতেমায় শুক্রবার (১৭ জানুয়ারি) জুমার নামাজে টঙ্গীর তুরাগ নদীর তীরে মুসল্লিদের ঢল নেমেছিল।আল্লাহু আকবর ধ্বনিত মুখর ছিল ইজতেমা ময়দান। জুমার নামাজের ইমামতি করেন মাওলানা মোশারফ।

জুমার নামাজে যোগ দিতে আশপাশের এলাকা থেকে ছুটে আসেন নানা বয়সী মানুষ। তিলধারণের ঠাঁই ছিল না ১৬০ একর জমির ওপর তৈরি করা বিশাল ছাউনির নিচে। বহু মসুল্লিকে রাস্তায় খবরের কাগজ ও পলিথিন বিছিয়ে নামাজ আদায় করতে দেখা যায়।বয়ানে আলেমরা বলেন, পরকালের চিরস্থায়ী সুখ শান্তির জন্য আমাদের প্রত্যককে দুনিয়াতে জীবিত থাকা অবস্থায় দিনের দাওয়াতের কাজে কঠিন মেহনত করতে হবে। ইমান আমলের মেহনত ছাড়া কেউ হাশরের ময়দানে কামিয়াব হতে পারবে না।

এক মসুল্লির মৃত্যু: পুলিশ কন্ট্রোল রুমে দায়িত্বরত পুলিশের উপ-কমিশনার মনজুর রহমান জানান, বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে বার্ধক্যজনিত কারণে কাজী আলাউদ্দিন (৬৬) নামে এক মুসল্লির মৃত্যু হয়েছে। তার বাড়ি সুনামগঞ্জের লক্ষ্মীপুর (চাঁনপুর) এলাকায়। বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) রাত পৌনে ১২টার দিকে তিনি নিজ খিত্তায় অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

error

Share this news to your community